পৃষ্ঠা

Friday, January 30, 2015

ডেন্টাল সার্জনের কাছে যাওয়ার পূর্বে যা করতে পারেন ঃ

http://dentaltreatmentbd.blogspot.com/p/static-home-page.html 

মাড়ি বা দাঁতের আঘাতজনিত ব্যাথা অথবা আপনার ক্ষয়প্রাপ্ত দাঁতে খাবার খাওয়ার সময় সৃষ্ট ব্যাথা খুবই যন্ত্রণাদায়ক।ব্যাথা আরো বাড়তে পারে যদি দাঁত ও মাড়িতে খাদ্যকনা লেগে থাকে।যদি ভালোভাবে ব্রাশ ও ফ্লস না করেন তবে লেগেথাকা খাদ্যকনায় ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করবে এবং মাড়ি ও দাঁতে রোগসংক্রমণ করবে,এমনকি ফোঁড়া বা পুঁজ ও হতে পারে।

ডেন্টাল সার্জনের কাছে যাওয়ার পূর্বে যা করতে পারেন ঃ


১। কুসুম গরম পানির সাথে পরিমাণমতো লবণ মিশিয়ে দিনে ৭-৮ বার কুলি করুন,এতে রোগাক্রান্ত দাঁতটি ভালো না হলেও ফুলে যাওয়া মাড়িতে আরামবোধ হবে।
২। গর্ত হওয়া দাঁতে খাবার আটকে যাওয়ার ফলে ব্যাথা হলে ভালো করে ব্রাশ করুন ও ১ নং নিয়ম অনুসরণ করুন।
৩। যদি কোন ফিলিং পড়ে যাওয়ার জন্য ব্যাথা হয় তবে ওই স্থানে তুলা দিয়ে সামান্য লবঙ্গ তেল দিয়ে রাখতে পারেন,এতে ব্যাথা সাময়িকভাবে কমে যাবে।
৪। এবার দ্রুত আপনার ডেন্টিস্টের (Dentist) শরণাপন্ন হন।

আপনার ডেন্টিস্ট যা করবেনঃ

১। প্রথমে আপনার দাঁত ব্যাথার ইতিহাস শুনতে চাবেন, যেমন কতদিন থেকে ব্যাথা,ব্যাথাটা কি সবসময় করে নাকি কোন কিছু খাওয়ার সময়,ব্যাথা হলে মাথা,কানসহ ব্যাথা করে কিনা?,ঠাণ্ডা বা গরম পানিতে দাঁত শিরশির করে কিনা,পূর্বে দাঁতের অন্যকোন চিকিৎসা করেছিলেন কিনা ইত্যাদি।
২। যদি আপনার দাঁতে সামান্য গর্ত হয়ে থাকে বা পূর্বে করা কোন ফিলিং উঠে যায় বা দুর্বল হয়ে যায় তবে ফিলিং করে দিতে পারেন, দাঁতের গোঁড়ায় পাথর জমলে তা স্কেলিং স্কেলিং (Scaling) এর মাধ্যমে পরিষ্কার করে দিতে পারেন।
৩। দাঁতে কোন বড় গর্ত হয়ে থাকে তবে তা রুট ক্যানাল চিকিৎসার (Root Canal Treatment) মাধ্যমে ব্যাথামুক্ত করতে পারেন।পরবর্তীতে তা ক্যাপ করে সংরক্ষণ করতে পারেন।
৪। যদি মাড়িতে পুঁজ হয়ে ফুলে যায় তবে পুঁজ বের করে সেলাইন ড্রেসিং দিতে পারেন এবং ওই দাঁতে রুট ক্যানেল করার কথা বলতে পারেন।চিকিৎসা চলাকালীন এক্স-রে করার প্রয়োজন হতে পারে।
৫। এন্টিবায়োটিক,ব্যাথা নিবারক ও গ্যাস্ট্রিকের ওষুধ ব্যাবস্থাপত্রে দিতে পারেন। ডাক্তারের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক ও কোনপ্রকার ব্যাথার ওষুধ খাবেন না।।
মনে রাখবেন,মাড়ি ফুলে গেলে তা অবহেলা করবেন না, দীর্ঘদিন এভাবে থাকলে তা বড় রকমের অসুখ এমনকি আপনার মূল্যবান জীবনও ঝুঁকির মুখে পরতে পারে।। 




ডা. তুহিন শর্মা
বিডিএস (ডি ইউ)
মেডিনোভা ডেন্টাল কেয়ার

No comments:

Post a Comment